Home » অর্জুন এর উপকারিতা ও ঔষধি গুনাগুন
অর্জুন বৃক্ষ

অর্জুন এর উপকারিতা ও ঔষধি গুনাগুন

অর্জুন এর উপকারিতা ও ঔষধি গুনাগুন

অর্জুন এর উপকারিতা ও ঔষধি গুনাগুন

বৈজ্ঞানিক নামঃ Terminalia arjuna W. & A.

পরিবারঃ Combretaceae

ইংরেজি নামঃ Arjunna Myrobalam/Arjuna

পরিচিতি

অর্জুন একটি পত্রঝরা বৃক্ষ। এটি সাধারণত ১৫-২৫ মিটার পর্যন্ত লম্বা হয়। বাকল পুরু, রং ধূসর অথবা বেগুনি ‍ধূসর এবং মসৃণ। অর্জুনের ছাল সহজেই চেঁছে তোলা যায়।পাতা চওড়া, গোড়ার দিক ও অগ্রভাগ সরু, মসৃণ এবং ক্ষুদ্র প্রশাখায় বিপ্রতীপ ভঙ্গিতে বিন্যস্ত।

ঔষধি গুণ

ভেষজশাস্ত্রে ঔষধি গাছ হিসেবে অর্জুনের ব্যবহার অগণিত। বলা হয়ে থাকে, বাড়িতে একটি অর্জুন গাছ থাকা আর একজন চিকিসক থাকা একই কথা। এর ঔষধি গুণ মানবসমাজের দৃষ্টি আকর্ষণ করেছে সুপ্রাচীন কাল থেকেই। শারীরিক বল ফিরিয়ে আনা এবং রণাঙ্গনে মনকে উজ্জীবিত করার ভেষজ রস হিসেবে অর্জুন ব্যবহারের উল্লেখ রয়েছে।

১। যাদের বুক ধড়ফড় করে অথচ উচ্চ রক্তচাপ নেই, তাদের পক্ষে অর্জুন ছাল কাঁচা হলে ১০-১২ গ্রাম, শুকনা হলে ৫-৬ গ্রাম একটু ছেঁচে ২৫০ মি.লি. দুধ ও ৫০০ মি.লি. পানির সাথে মিশিয়ে জ্বাল দিয়ে আনুমানিক ১২৫ মি.লি. থাকতে ছেঁকে বিকেলবেলা খেলে বুক ধড়ফড়ানি কমে যায়।

তবে পেটে যেন বায়ু না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

২। অর্জুনের ছাল বেটে খেলে হৃতপিণ্ডের পেশি শক্তিশালী হয়, হৃতপিণ্ডের ক্ষমতা বাড়ে।

৩। অর্জুনের ছাল রক্তের কোলেস্টেরল এর মাত্রা কমায় এবং রক্তচাপ নিয়ন্ত্রনে রাখে।

৪। বিচূর্ণ ফল মূত্রবর্ধক হিসেবে ভাল কাজ করে এবং লিবার সিরোসিসের টনিক হিসেবে ব্যবহৃত হয়।

৫। অর্জুনের ছাল হাঁপানি, আমাশয়,  ঋতুস্রাবজনিত সমস্যা, ব্যাথা, প্রদর ইত্যাদি চিকিতসার উপকারী।

৬। অর্জুনের ছালে ট্যানিন রয়েছে, এ ট্যানিন মুখ, জিহ্বা ও মাঢ়ীর প্রদাহের চিকিতসায় ব্যবহৃত হয়। এটি মাঢ়ীর রক্তপাত বন্ধ করে এবং শরীরে ক্ষত, খোসপাঁচড়া দেথা দিলে অর্জুনের ছাল বেটে লাগালে ভাল হয়ে যায়।

৭। এটি সংকোচক ও জ্বর নিবারক হিসেবেও কাজ করে।

৮। এ ছাড়া অর্জুনে saponin রয়েছে, এটি যৌন উদ্দীপনা বাড়ায়। তাই চর্ম ও যৌন রোগে অর্জুন ব্যবহৃত হয়।যৌন উদ্দীপনা বাড়াতেও অর্জুন ছালের রস সাহায্য করে।

৯। অর্জুন ছালে রয়েছে essential oil তাই অর্জুন খাদ্য হজম ক্ষমতা বাড়ায়। খাদ্যতন্ত্রের ক্রিয়া স্বাভাবিক রাখতে সাহায্য করে।

১০। ক্যান্সার কোষের বর্ধন রোধকারী gallic acid, ethyle gallate ও luteolin রয়েছে আর্জুন ছালে। এ কারণে এটি ক্যান্সার চিকিতসায় ব্যবহারের সুযোগ রয়েছে।







past