উলট চণ্ডাল এর উপকারিতা ও ঔষধি গুনাগুন

0
15
উলট চণ্ডাল এর উপকারিতা ও ঔষধি গুনাগুন

উলট চণ্ডাল এর উপকারিতা ও ঔষধি গুনাগুন

বৈজ্ঞানিক নামঃ Gloriosa Superba Linn

পরিবারঃ Liliaceae

ইংরেজি নামঃ Superb Lily

বিবরণ

এটি একটি কন্দ জাতীয় উদ্ভিদ। কাকর্ষির সাহায্যে বেড়া বা গাছ ধরে বেড়ে চলে । আমাদের দেশে এটি ২ মিটার পর্যন্ত উঁচু হলেও কোথাও কোথাও ৫ মিটার পর্যন্ত দেখা যায়। পাতা মসৃণ বল্লমাকার, সমান্তরাল শিরাবিন্যাস এবং অগ্রভাগ কখনো কখনো আকর্ষিত পরিণত হয়। শীর্ষ পাতার কক্ষ থেকে ৬টি পাপড়ি, ৬টি পুংকেশর ও ৩টি গর্ভকেশরবিশিষ্ট একক ফুল জুলাই-আগষ্ট মাসে বের হয়। ফুল প্রথমে হলুদ ও পরে লাল বর্স ধারণ করে। পুংকেশর ছড়িয়ে-ছিটিয়ে থাকে এবং এর মাঝে হলদে লাল ঊর্ধমুখী পাপড়ি অপূর্ব দেখায়। অক্টোবর-নভেম্বর মাসে ফল পাকে। ফলে কমলা, লাল বর্ণের গোলাকার অনেক বীজ থাকে। নভেম্বর মাসে কাণ্ড শুকিয়ে যায়। উলট চণ্ডালের কন্দ লাঙ্গল আকৃতির এবং বিষাক্ত তাই এর নাম বিষলাঙ্গলী।

বিস্তৃতি

এশিয়া ও আফ্রিকার উষ্ণ অঞ্চলে এর আদি নিবাস। বাংলাদেশের ঢাকা ও চট্রগ্রামের বনাঞ্চলে পাওয়া যায়। এ গণে প্রজাতির সংখ্যা ৫।

ঔষধি গুনাগুন

উলট চণ্ডালের কন্দ বিষাক্ত তাই ব্যবহারের পূর্বে শেধন প্রয়োজন। ঠিকমতো শেধন না হলে অভ্যন্তরীণ ব্যবহারে বিষক্রিয়ার সম্ভাবনা থাকে। তাই শুধুমাত্র বাহ্যিক ব্যবহারের উল্লেখ করা হল।

১। (খ) চর্মরোগ, পুরাতন ক্ষত বা ছত্রাকসম্ভূত চর্মরোগে (Parasitic skin disease) এর মূলে বেটে প্রলেপ দিলে উপকার পাওয়া যায।

(খ) পাতার রস মাথার চুলের উকুন বিতাড়নের জন্য প্রয়োগ করা হয় (Ghani,2003) ।

২। মূল বেটে প্রলেপ দিলে বাতে ও পক্ষাগাতে ভালো ফল পাওয়া যায়।

৩। বিষাক্ত কীট ও সর্পদংশনে বা বোলতা-ভিমরুলের হুলের জ্বালায় উলট চণ্ডালের কন্দের প্রলেপ দিলে উপকার হয়।

৪। উলট চণ্ডালের মূলে Colchicine থাকার কারণে এটি বাত চিকিৎসার উপকারী (Ghani,2003),