বট বৃক্ষবৃক্ষ

বট বৃক্ষ এর উপকারিতা ও ঔষধি গুনাগুন

বৈজ্ঞানিক নামঃ Ficus Benghalensis Linn.
পরিবারঃ Moraceae
ইংরেজি নামঃ Banyan Tree

পরিচিতি
বট আমাদের একটি অত্যান্ত পরিচিত নাম। এটি দীর্ঘজীবী চিরহরিৎ বৃক্ষ এবং পরিণত বয়সে মহীরুহের আকার ধারণ করে। শাখা-প্রশাখা বহুদূর পর্যন্ত বিস্তৃত হয়। আবার শাখা থেকে ঝুরি বা ঠেসমূল বের হয়; এজন্য অনেক সময় প্রধান কাণ্ড কোনটি তা নির্ণয় দুষ্কর। বটের বাকল ধূসর ও মসৃণ। পাতা ডিম্বাকৃতি, মসৃণ ও উজ্জ্বল সবুজ; তবে কটি পাতা তামোটে বর্ণের। ফুল মঞ্জরীর গর্ভে ঢাকা থাকে। ফল গোলাকার; পাকলে রক্তবর্ণ ধারণ করে, এটি পশু-পাখিদের প্রিয় খাদ্য এবং এদরে দ্বারা বট বীজ ছড়ায়। অঞ্চলভেদে বিভিন্ন সময় ফল পাকে।




বিস্তৃতি
ভারত ও বাংলাদেশে বটের আদি নিবাস। আমাদের বিভিন্ন রাস্তার মোড়ে মোড়ে এটি চোখে পড়ে। এ গণের প্রজাতির সংখ্যা ৮০০টি।

ঔষধি গুনাগুন
১। শরীরে দাহ, এমনকি শীতকালেও অস্বস্তি, গায়ে হাওয়া লাগাতে ইচ্ছে হয়। এক্ষেত্রে ৫০-১০০ গ্রাম আন্দাজ বটের ছাল ১ লিটার পানিতে সেদ্ধ করে ১/৪ লিটার থাকতে নামিয়ে ছেঁকে ২/৩ চা চামচ (অল্প দুধ মিশিয়ে) খেতে হবে এবং বাকিটা গোসলের পানিতে মিশিয়ে গোসল করে নিতে হবে।

২। যাদের শুক্র ধারণ ক্ষমতা কম; পাতলা হয় গেছে তারা ৩০/৪০ ফোঁটা বটের আঠা অল্প দুধে মিশিয়ে সকাল-বিকাল কয়েকদিন খেলে উপকার পাবেন।



৩।নাক দিয়ে রক্ত পড়েছে, কিন্তু পলিপাস বা প্রেসাব নেই; সেক্ষেত্রে বটের ঝুরি ও ছাল ১০ গ্রাম আন্দাজ নিয়ে ৪ কাপ পানিতে সেদ্ধ করে এক কাপ থাকতে নামিয়ে ছেঁকে একটু দুধ মিশিয়ে খেতে হবে।

৪। কোষ্ঠকাঠিন্য, হরমোন বা অন্য কোনো কারণে মহিলাদের মুখে মেছতা দেখা দেয়। এমন অবস্থা না যায় লুকানো, না যায় দেখানো, এ সমস্যা সমাধানের জন্য বটের মুকুল ও মসুর ডাল একসাথে বেটে লাগাতে হবে।

৫। ফোড়া অনেক সময় এমন স্থানেদেখা দেয় যে চাপ দেওয়ার যায় না বা পাকানোও সম্ভব নয়। এমন অবস্থায় এটি বসিয়ে ফেলা প্রয়োজন। এক্ষেত্রে বটের কটি পাতা বেটে প্রলেপ দিলে ওটা বসে যাবে।

৬। প্রচলিত ধারণা লম্বা চুলে মেয়েদের সৌন্দর্য। মেয়েদের চুল লম্বা করার জন্য বটের শিকড় পানিসহ ছেঁচে নির্যাস মাথায় মেখে আধা ঘন্টা পর গোসল করে ধুয়ে ফেলতে হবে। এতে চুল লম্বা হবে।


Chemical Composition
a) Milk Juice b) Sterols, c) Terpenoids d) Albuminoids, Ficosterol, Glutathione Cellulose, Lignin. (Bhattacharia, 1977).
Bark & Young buds contains a) Milky latex b) Tannins & c) Wax. (Ghani, 2003)

Show More
Back to top button
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker