Home » কুরচি এর উপকারিতা ও ঔষধি গুনাগুন
কুরচি বৃক্ষ

কুরচি এর উপকারিতা ও ঔষধি গুনাগুন

কুরচি এর উপকারিতা ও ঔষধি গুনাগুন

বৈজ্ঞানিক নাম : Holarrhena antidysenterica wall.
পরিবার : Apocynaceae
ইংরেজি : Kurchi

পরিচিতি
মাঝারি ধরনের পএঝরা এ গাছটি ৮/৯ মিটার পর্যন্ত উঁচু বতে পাওে। কাণ্ড সরলবাকল অমসৃণ ধূসর বর্ণ। ছোট ছোট ডিম্বাকার পাতা ১৫-২০ সে.মি. লস্বা ৩-৬ সে.মি. লম্বা হয়। এপ্রিল মাসে অল্প গন্ধযুক্ত সাদা ফুল ফোটে। বরবটির মতো করে ২০-২৫ সে.মি. দুটি শুঁটি/ফল বের হয়। এ ফলের তুলার আঁশের মধ্যে লম্বা সারি সারি বীজ সাজানো থাকে। শীতকালে বীজ পাকে। একে ইন্দ্রযব বলে; এটি স্বাদে তিক্ত।

বিস্তৃতি

আমাদের দেশে উওর-পশ্চম এবং পাহাড়ি অঞ্চলে এটি দেখা যায়। বাংলাদেশ ভারত ও মাদাগাস্কার এর আদি নিবাস। এ গণের প্রজাতির সংখ্যা ২০।

ব্যবহার
১। আমজনতার মধ্যে অমাশয়ের (Dysentry) প্রকোপ বেশি। এটা সারানোর জন্যঅনেকেই এটা-সেটা খান। ক্যপসুল খেলেও কোর্স পূরণ করেন না; ফলে আবার দেখা দেয়। এ অবস্তায় কুরচি ভালো কাজ কওে বলেই এর নাম Antidysenterica। ৪ কাপ
পানিতে ১০গ্রাম কুরচির ছাল টুকরো করে দিয়ে গরম করতে হবে। ১ কাপ থাকতে নামিয়ে ছেঁকে প্রতিদিন সকাল –বিকাল দু’বার খেতে হবে।

২। প্রোস্টেট গ্লান্ড বড় হওয়া ছাড়াওহতে পারে। এই যে অবস্তা এক্ষেএে ১০ গ্রাম কুরচির ছাল রাতে ১গ্লাস গরম পানিতে ভিজিয়ে রেখে পরদিন সকালে ছেঁকে ১/১.৫ ঘন্টা পরপর ৪/৫বার খেলে সেওে যাবে।

৩। কুরচি পাতা ও বীজে Flavonoid রয়েছে এবং Flavonoid কৃমি দমনেগাহায্য কওে (Ghani, 2002) কৃমির কারণে অনেক প্রকারের অস্বস্তিকর সৃষ্টি হয়। মুখ ভরে পানি ওঠা ফলে বারবার থুতু ফেলা তার মধ্যে একটি। এক্ষেএে আধ থেকে এক গ্রাম পরিমাণ কুরচি বীজের গুড়ার সাথে মধু মিশিয়ে চেটে খেলে এ অবস্তা থেকে মুক্তি পাওয়া যায়। তবে অপ্রাপ্তবয়স্কদেও জন্য এ বিধান পরিহার করা বাঞ্ছনীয়।

৪। ফোড়া পাকেও না অবার বসেও না। এ অবস্থায় কুরচির ছাল ছেঁচে একটু গরম কওে ফোড়ায় প্রলেপ দিলে ফোড়া পেকে ফেটে যাবে।

৫। কুরচির ছালে Tannin রয়েছে, এ  Tannin কোষের সংস্পর্শে এসে কোষের অমিষের সাথে বিক্রিয়া করে অধঃক্ষেপিত করে একটি পাতলা অবলণের সৃষ্টি করে ক্ষতস্থান সারিয়ে তোলে (Ghani,2002)। তাই মুখে ক্ষত হলে১০ গ্রাম কুরচির ছাল ৩ কাপ পানিতে সেদ্ধ কওে ১ কাপ থাকতে ছেঁকে মুখে নিয়ে ৫/৭মিনিট রাখতে হবে। এভাবে ৩/৪ বার করলে ক্ষতটা সেরে যাবে।

Sending
User Review
0% (0 votes)








ভেষজ দোকান

HF