Home » বহেড়া এর উপকারিতা ও ঔষধি গুনাগুন
বহেড়া বৃক্ষ

বহেড়া এর উপকারিতা ও ঔষধি গুনাগুন

বহেড়া এর উপকারিতা ও ঔষধি গুন

বহেড়া এর উপকারিতা ও ঔষধি গুনাগুন

পরিচিতি

বহেড়া/অক্ষঃ (Beleric Myrobalan) একটি পক্রঝরা বৃহদাকৃতি বৃক্ষ। সাধারণত ১০-২০ মিটার পর্যন্ত উঁচু হয়। গাছের বাকল নীলাভ ও লম্বা ফাটলযুক্ত। ডালের আগায় লম্বা বোঁটাযুক্ত ১০-২৫ সে.মি. লম্বা পাতা থোকায় থোকায় থাকে।

ঔষধি গুণ

বহেড়া বৃক্ষের ফলই মূলত ঔষধি গুণসম্পন্ন।

১। খাদ্য ও পৌষ্টিক নালির সমস্যার ক্ষেত্রেই বহেড়া ফল ব্যবহৃত হয় বেশি। অগ্নিমন্দা এবং কোষ্ঠকাঠিন্যের ক্ষেত্রে বহেড়া খুবই কার্যকর ওষুধ।

২। বিরোচক ও সংকোচক ওষুধ হিসেবেও এটি ব্যবহৃত হয়।

৩। ডায়রিয়া এবং দীর্ঘস্থায়ী আমাশয়ের ক্ষেত্রে বহেড়া সংমিশ্রণ খুবই কার্যকর ওষুধ।

৪। দীর্ঘস্থায়ী জ্বর ও শ্বাসনালির প্রদাহের জন্য এটি ব্যবহার করা যায়।

৫। চোখের অসুখ এবং বিষাক্ত পোকামাকড়ের কামড় ইত্যাদিতে বহেড়া ব্যবহার হয়।

৬। এর বিচির তেল বাতের চিকিৎসায় মালিশ হিসেবে ব্যবহার করা হয়।

৭। ত্রিফলা অর্থাৎ আমলকী, হরীতকী ও বহেড়া-এর প্রতিটির সমপরিমাণ গুঁড়ার শরবত কোলেষ্টরল কমাবার অর্থাৎ ব্লাড প্রেসার বা রক্তচাপ কমাবার মহৌষধ। এক ওষুধ গবেষক দলের মতে আধুনিক যে কোনো অ্যালোপ্যাথিক ওষুধের তুলনায় ত্রিফলা কোলেষ্টরল কমাবার ক্ষেত্রে অনেক বেশি ফলপ্রসূ।গবেষকদের নেতা হচ্ছেন ইন্ডিয়ান প্রখ্যাত কার্ডিওলজিষ্ট মি. পি. ঠাকুর এবং দলে রয়েছেন পাটনা মেডিকেল কলেজের ডাক্তার প্রভাত কুমার সিনহা এবং এম. সিং। তাঁদের মতে দ্রব্যগুণের দিক দিয়ে হরীতকীই সর্বশ্রেষ্ঠ। আর দ্বিতীয় রয়েছে আমলকী এবং তৃতীয় স্থানে বহেড়া।

সমপ্রতি তাঁদের গবেষণাপত্র আমেরিকার একটি আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। বলা হয়েছে ত্রিফলা শুধুমাত্র কোলেষ্টেরলই কমায় না বরং এতে প্লীহা এবং যকৃতেরও বিশেষ উপকার হয়।

অন্যান্য ব্যবহার

ঔষধি গুণ ছাড়াও বহেড়া কাঠ উন্নতমানের । সাধারণ ফার্নিচার তো বটেই, বাস ট্রাকের বডি এমনকি রেলের স্লিপারও বহেড়া কাঠ দিয়ে বানানো যায়। বীজ কাপড় রং ও চামড়া ট্যান করাতে এবং কালি তৈরির উপকরণ হিসেবে ব্যবহার হয়।

Sending
User Review
0 (0 votes)
Tags








ভেষজ দোকান

HF