Home » চালমুগরা এর ‍উপকারিতা ও ঔষধি গুনাগুন
চালমুগরা বৃক্ষ

চালমুগরা এর ‍উপকারিতা ও ঔষধি গুনাগুন

, চালমুগরা এর ‍উপকারিতা ও ঔষধি গুনাগুন

চালমুগরা এরউপকারিতা ঔষধি গুনাগুন

বৈজ্ঞানিক নাম: Gynocardia odorata R.Br.
পরিবার: Flacourtiaceae.
ইংরেজি নাম: Chaulmoogra

পরিচিতি

এটি চিরসবুজ মাঝারি আকৃতির বৃক্ষ। গাছের বাকল ধূসর, কাঠ খুব শক্ত, ভিতরে সাদা হরেও বাইরের রং হলুদ। বর্শার ফলার ন্যায় লম্বাকৃতির পাতা লম্বা ১৫-২৫ সে.মি. ও চওড়া ৫-১০ সে.মি.। অক্টোবর- নভেম্বর মাসে গাছের ডালের গা থেকে এক বা একাধিক হলদে রঙের মনমাতানো গন্ধে ফল বের হয়। মার্চ-এপ্রিল মাসে শক্ত, গোলাকার কতবেলের ন্যায় ফল হয়। ফলের ব্যাস ৬-৭ সে.মি. লম্বা এবং ১-১.৫ সে.মি. প্রশস্ত, ডিম্বাকার। েএর বীজত্বক মসৃণ ও ভঙ্গুর। এ বীজ থেকে চালমুগরা তেল সংগ্রহ করা হয়।


বিস্তৃতি
বাংলাদেশ, ভারত ও মিয়ানমার এ গাছের আদি নিবাস। বাংলাদেশের পাহাড়ি বনাঞ্চলে বিশেষ করে চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রামের বনে এটি দেখা যায়। এ গণে প্রজাতির সংখ্যা ১টি।

ঔষধি ব্যবহার
১। রক্তর্শ সারাতে চালমুগরার তেল ১০ ফোঁটা করে বাতাসায় পুরে প্রতিদিন সকাল-বিকাল দু’বার কিছুদিন খেলে রক্ত পড়া বন্ধ হবে।

২। ডায়াবেটিসের প্রথম অবস্থায় চালমুগরার ১ গ্রাম বীজ গুঁড়া প্রতিদিন সকাল বিকাল দু’বার গরম পানিসহ খেলে ডায়বেটিস নিয়ন্ত্রণে থাকে।

৩। প্রস্রাব বন্ধ হয়ে পাঁজরে ব্যাথা হলে ৫/৭ ফোঁটা চালমুগরার তেল ঠাণ্ডা পানিতে মিশিয়ে কিছুদিন খেলে প্রস্রাব স্বাভাবিক হয়ে যাবে।



৪। চালমুগরার তেল গরম করে তাতে মৌচাকের মোম মিশিয়ে মলম তৈরি করে খোসপাঁচড়া ও সাধারণ ঘায়ে লাগালে সেরে যায়।

৫। চালমুগরার তেলে যে ফ্যাটি এসিড থাকে তা কুষ্ঠরোগের জন্য দায়ী জীবাণুর বিরুদ্ধে অত্যান্ত কার্যকর(Ghani, 2002); কুষ্ঠের প্রথম অবস্থায় উপরে বর্ণিত মলম লাগালে এবং ১০ ফোঁটা করে প্রতিদিন সকাল-বিকাল দু’বার খেলে এর ভয়ঙ্কর যন্ত্রণা থেকে রেহাই পাওয়া যায়।

৬। মাথায় খুশকি হলে চালমুগরার তেলের সাথে সমপরিমাণ নারিকেল তেল মিশিয়ে প্রতিদিন একবার করে মাখলে উপকার পাওয়া যায়।

৭। চীন ও আর্জেন্টিনায় চালমুগরা তেল ক্যান্সার চিকিৎসায় ব্যবহৃত হয় (Lloydia, 1969)।

 

Chemical Composition

a) Gynocardia (b) Lionolic acid (c) Plamitic acid (d) Linolenic acid (e) Isolinolenic acid (f) Oleice acid (g) hydrolytic enzyme & gynocardase (Bhattacharia, 1980).



Sending
User Review
0% (0 votes)

ads